Thursday , September 17 2020
শিরোনাম
Home / প্রধান খবর / এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল ১৭ জুলাই
hsc-result-july-2019

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল ১৭ জুলাই

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে ১৭ জুলাই। শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা আজ সোমবার প্রথম আলোকে এ তথ্য জানিয়েছেন।

সকাল ১০টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি তুলে দেওয়া হবে। পরে সংবাদ সম্মেলন করে বিস্তারিত তথ্য জানানো হবে।

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় গত ১ এপ্রিল। আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী ছিলেন ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে শুধু এইচএসসি পরীক্ষার্থী ছিলেন ১১ লাখ ৩৮ হাজার ৭৪৭ জন।

একাদশে আবারও ভর্তির সুযোগ

২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে যেসব শিক্ষার্থী এখনো ভর্তি হতে পারেনি বা হয়নি তারা আবারও আবেদনের সুযোগ পাচ্ছে। তবে এই প্রক্রিয়ায় সরাসরি সংশ্লিষ্ট কলেজ বা উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে সনাতন (ম্যানুয়াল) পদ্ধতিতে আবেদন করতে হবে।

১০ জুলাই থেকে ১৬ জুলাই পর্যন্ত আবেদন করা যাবে। এরপর ১৮ জুলাই কলেজগুলো শূন্য থাকা আসনের বিপরীতে ভর্তিযোগ্যদের তালিকা প্রকাশ করবে। আর ভর্তির কাজটি হবে ২০ থেকে ২৭ জুলাই। ৩০ জুলাইয়ের মধ্যে ভর্তি হওয়া শিক্ষার্থীদের তালিকা শিক্ষাবোর্ডে জমা দিতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানের শূন্য আসনের তালিকা শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে দেওয়া আছে। আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি আজ রোববার এই সিদ্ধান্ত নিয়েছে।

Check Also

nosto-vat-sukhascen-vikkhuk-corona

ত্রাণ না পেয়ে নষ্ট ভাত শুকাচ্ছেন, চাল হলে রান্না করবেন ভিক্ষুক

৭০ বছরের বৃদ্ধা সাবিয়া বেগম। থাকেন নওগাঁ শহরের বাঙ্গাবাড়িয়া বিহারি কলোনি মহল্লার ছোট যমুনা নদীর …